লিবিয়ায় রুশ-তুর্কি সেনা প্রত্যাহারে ফের যুক্তরাষ্ট্রের আহ্বান

লিবিয়ায় রুশ-তুর্কি সেনা প্রত্যাহারে ফের যুক্তরাষ্ট্রের আহ্বান

লিবিয়া থেকে দ্রুত রুশ ও তুর্কি বাহিনী প্রত্যাহারের জোর আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। যুদ্ধবিধ্বস্ত তেলসমৃদ্ধ দেশটিতে থাকা লিবিয়া ও তুর্কি সেনাদের জন্য বেঁধে দেয়া সময়ে চলে না যাওয়ায় নতুন করে এই আহ্বান জানাল বাইডেন প্রশাসন।

Eজাতিসংঘের মধ্যস্থতায় গত বছরের ২৩ অক্টোবর স্বাক্ষরিত অস্ত্রবিরতি চুক্তির আওতায় বিদেশি সৈন্য ও বাইরের দেশের ভাড়াটে সেনাদের তিন মাসের মধ্যে লিবিয়া থেকে প্রত্যাহার করে নেওয়ার কথা ছিল। কিন্তু গত (২৩ জানুয়ারি) শনিবার বেঁধে দেওয়া সময় পেরিয়ে গেলেও সৈন্য প্রত্যাহারে কোনো তৎপরতা দেয়া যায়নি। তবে রাশিয়া বলছে, সংঘাতকবলিত লিবিয়ায় এখন তাদের কোনো সৈন্য নেই।

লিবিয়া ইস্যুতে বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক চলাকালে ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড মিলস বলেন, ‘আমরা লিবিয়ার সার্বভৌমত্বের প্রতি সম্মান জানাতে ও দেশটির সব সামরিক হস্তক্ষেপ দ্রুত বন্ধে রাশিয়া, তুরস্ক ও সংযুক্ত আরব আমিরাতসহ বাইরের সব পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।’

আরো পড়ুন: শোষিত হংকংবাসীকে বিশেষ ভিসা ব্রিটেনের

মুয়াম্মার গাদ্দাফি ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে দেশটিতে এক দশক ধরে যুদ্ধ চলছে। অব্যাহত সংঘাতে প্রাণ হারিয়েছে লাখ লাখ মানুষ। বাস্তুচ্যুত হয়েছেন বহু নাগরিক। জাতিসংঘের সময়সীমা শনিবার শেষ হলেও এসব সৈন্য প্রত্যাহার করে নেওয়ার কোনো পদক্ষেপ ঘোষণা করা হয়নি বা তাদের লিবিয়ায় অবস্থান করতে দেখা যাচ্ছে।

লিবিয়ার পূর্ব অঞ্চল দখলে রয়েছে বিদোহী গোষ্ঠীর নেতা খলিফা হাফতার। সেখানে তেলের খনিগুলোতে তার সশস্ত্র বাহিনীর অধীনে রয়েছে। তবে রাজধানী ত্রিপোলি জাতিসংঘ সমর্থিত সরকারের অধীনে। দুপক্ষের মধ্যে প্রায়ই সংঘাত সৃষ্টি হয়। এতে প্রাণ হারাচ্ছেন বেসামরিক নাগরিক।

জাতিসংঘের হিসাবে, লিবিয়ায় ২০ হাজার বিদেশি সেনা ও ভাড়াটে যোদ্ধা অবস্থান করছে।

আপনি আরও পড়তে পারেন